top of page

অপারেশান ছাড়া অস্টিওআর্থ্রাইটিসের ব্যথায় কি কি চিকিৎসা সম্ভব

অপারেশান ছাড়া অস্টিওআর্থ্রাইটিসের ব্যথায় কি কি চিকিৎসা সম্ভব  dr debjyoti dutta

আজকাল হাঁটুর ব্যথায় জর্জরিত অনেকেই। হাঁটু ব্যথার অন্যতম কারণ বয়স জনিত হাঁটুর ক্ষয় বা অস্টিওআর্থ্রাইটিস। এই রোগে সাধারণত মাঝ বয়সী থেকে বয়স্ক ব্যক্তিরাই বেশী আক্রান্ত হন। এর প্রধান লক্ষণ হল হাঁটুর জয়েন্টে ব্যথা, হাঁটু ভাজ করতে সমস্যা, হাঁটু ফোলা ও হাঁটু ভাজ করলে কটকট  আওয়াজ হওয়া। এতে  দৈনন্দিন কাজ কর্ম করা কঠিন হয়ে পরে । আজ আমরা আলোচনা করবো অপারেশান ছাড়া অস্টিওআর্থ্রাইটিসের ব্যথায় কি কি চিকিৎসা সম্ভব ।


হাঁটু ব্যথার কারণ –


হাঁটু ব্যথার অনেক কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম বয়স জনিত ক্ষয় বা অস্টিওআর্থারাইটিস, এই রোগে , অস্থি সন্ধির মাঝে দূরত্ব কমে যায়। অতিরিক্ত ওজন, খাদ্যাভ্যাস এসবই হাঁটুর ব্যথার অন্যতম কারণ। অতিরিক্ত ফাস্ট ফুট, চিনি, ফ্যাট, তেল-মশলাদার খাবার খাওয়ায় কারণে ঘরে ঘরে এখন ওবেসিটি বাড়ছে । অতিরিক্ত ওজন বাড়লে সেই চাপ পড়ে দুই হাঁটুতে। সেখান থেকে হাঁটুর ক্ষয় হয়। এ ছাড়াও নিয়মিত শরীর চর্চার অভাব অস্টিওআর্থ্রাইটিসের প্রবণতা আরও বাড়িয়ে দেয়। তবে যেকোনো বয়সের মানুষের হাঁটুতে ব্যথা হতে পারে। হাঁটু ব্যথাকে কোনো ভাবেই অবহেলা করা উচিত নয় । দীর্ঘ দিন ধরে ব্যথা হলে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের  পরামর্শ নেওয়া উচিত।  কেননা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে হাঁটু ব্যথার সঠিক কারণ নির্ণয় করা গেলে বেশীরভাগ ক্ষেত্রে ব্যথা ভালো করা সম্ভব।  এ ছাড়াও  হাঁটুর লিগামেন্টে আঘাত পাওয়া, অতিরিক্ত ওজন, বাত ও  নানা রোগে আক্রান্ত হলে হাঁটুতে ব্যথা হতে পারে। 


অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসা - অনেকে মনে করেন যে অপারেশান ছাড়া অস্টিও আর্থ্রাইটিস  চিকিত্সা  সম্ভব নয় , কিন্তু একথা সত্যি নয় | অসুধ ও ব্যায়াম ছাড়া আধুনিক চিকিৎসা  বিজ্ঞানে বেশ কিছু পদ্ধতি যথাসম্ভব সাফল্য এনেছে | তার মধ্যে কয়েকটি হলো- 


হাঁটুর ব্যায়াম ও কিছু ওষুধ - প্রাথমিক পর্যায়ে সাধারণত নিয়মিত হাঁটুর ব্যায়াম ও কিছু ওষুধ এর মাধ্যমে চিকিৎসা করা হয়।  ওজন নিয়ন্ত্রণে  রাখতে হবে ও নিয়মিত শরীর চর্চা করতে হবে । এতে হাঁটুর উপর  চাপ কমে এবং পেশীর শক্তি বাড়ে। প্রয়োজনে ব্যথা কমানোর ওষুধ দিতে হতে পারে।  যেমন, প্যারাসিটামল, যন্ত্রণানাশক ওষুধ ইত্যাদি। তবে ডাক্তার এর প্রেসক্রিপসন ছাড়া অতিরিক্ত ব্যাথার ওষুধ খাওয়া উচিত নয় ।



ভিসকো সাপ্লিমেনটেসন - এই পদ্ধতিতে উচ্চ মলিকিউলার ওয়েট যুক্ত হায়ালুরোনান হাটুতে ইনজেক্ট করে দেওয়া হয় | যা হাটুর স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সাহায্য করে | ভিসকো সাপ্লিমেনটেসন এর ফলে ঘর্ষণ জনিত ক্ষয় কমে যায় এবং ব্যথা কম হয়। ভিসকো সাপ্লিমেনটেসন অষ্টিও আর্থরাইটিসের চিকিৎসার জন্য আমেরিকার ইউ. এস. এফ. ডি. এ.(USFDA) দ্বারা স্বীকৃত পদ্ধতি | এই পদ্ধতিতে চিকিৎসা  শুধুমাত্র ইনজেকশনের সাহায্যে করা হয় , এক ইনজেকশন সাধারনত একেবারেই যন্ত্রনাদায়ক নয় , বহির্বিভাগেই এই চিকিত্সা সম্ভব , সাধারণত হসপিটালে ভর্তি থাকতে হয় না | 


প্লেটলেট রিচ প্লাসমা থেরাপি - প্লেটলেট রিচ প্লাজমা  হল আমাদের শরীরের রক্তের একটা অংশ, যেখানে প্রচুর পরিমাণে প্লেটলেট বা অণুচক্রিকা ও গ্রোথ ফ্যাক্টর থাকে। রোগীর শরীর থেকে রক্ত নেওয়া হয় এবং এই গ্রোথ ফ্যাক্টরগুলি যে অংশে থাকে, সেই প্লেটলেট অংশ টুকুকে আলাদা করে নেওয়া হয় বিশেষ ফিলটার এবং সেন্ট্রিফিউগেশন পদ্ধতি দ্বারা। তারপর বিশেষ পদ্ধতিতে এটি হাঁটুর নির্দিষ্ট অংশে ইনজেকশন দ্বারা ঢুকিয়ে দেওয়া হয়।। এই পদ্ধতির মাধ্যমে রোগীর শরীরের হিলিং পাওয়ার বা ক্ষত সরিয়ে তোলার ক্ষমতার কার্যকরিতা বহুগুণে বাড়িয়ে দেয়া হয় এবং এটি হাঁটুর ক্ষয় রোধ করে এবং ক্ষয়প্রাপ্ত অংশটুকুকে সারিয়ে তোলে। এতে  পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা খুব কম ।সাধারণত হসপিটালে ভর্তি থাকতে হয় না| সারা বিশ্বে এই অত্যাধুনিক পদ্ধতি এখন বেশ জনপ্রিয়।


কুলড রেডিওফ্রিকোয়েন্সি - এটি অত্যাধুনিক পদ্ধতি, কুলড রেডিওফ্রিকোয়েন্সি এর সাহায্যে  হাঁটুর চারপাশের ব্যথা বহনকারী নার্ভ এ ব্যথার সিগন্যাল প্রবাহ থামিয়ে/বন্ধ করে দেয়। যার ফলে হাঁটুর ব্যথা কম হয় | এই পদ্ধতি টি সাধারনত মাধ্যম থেকে তীব্র হাঁটুর ব্যথায় ব্যবহার করা হয় | কুলড রেডিওফ্রিকোয়েন্সি  অষ্টিও আর্থরাইটিসের চিকিৎসার জন্ আমেরিকার য ইউ এস এফ ডি এ দ্বারা অনুমোদিত হয়েছে।



About the Author -

Dr. Debjyoti Dutta, a distinguished pain physician, practices at Samobathi Pain Clinic and Fortis Hospital in Kolkata. As the registrar of the Indian Academy of Pain Medicine, he specializes in interventional pain management and musculoskeletal ultrasound. Globally renowned, Dr. Dutta has authored pivotal books such as "Musculoskeletal Ultrasound in Pain Medicine" and "Clinical Methods in Pain Medicine," providing comprehensive insights into the field of pain management.

 


Comentarios


bottom of page