top of page

কোমরের ব্যথার জন্য সেরা ডাক্তার। (Best Doctor For Low Back Pain - in Bengali )

কোমরের ব্যথার জন্য সেরা ডাক্তার। (Best Doctor For Low Back Pain , in Bengali )



আমাদের চার পাশে আনকেই কোমরের ব্যথায় কষ্ট পান। আজ আমরা জানব যে কোমরের ব্যথা হলে কোন ডাক্তার এর কাছে যাওয়া উচিত। এ ছাড়াও আমরা জানবো কোন কোন বিশেষজ্ঞ ডাক্তার এর কাছে আমরা কোমরের ব্যথার সঠিক চিকিৎসা পেতে পারি। Multidisciplinary Treatment হলো এমন একটা ব্যবস্থা যে খানে বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ ডাক্তার একসাথে রোগীর চিকিৎসা করে থাকেন। এই পদ্ধতির কেন্দ্রে থাকেন একজন পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ান, বা ব্যথা বিশেষজ্ঞ যারা কোমরের ব্যথার চিকিৎসা এ মূল ভূমিকা পালন করেন। আজ পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানদের পাশাপাশি, আমরা ফিজিয়াট্রিস্ট, অর্থোপেডিস্ট, নিউরোসার্জনদের ভূমিকা আলোচনা করবো " কোমরের ব্যথার জন্য সেরা ডাক্তার। (Best Doctor For Low Back Pain , in Bengali ) " শিরোনামের এই বিস্তারিত নিবন্ধটি পড়ুন যাতে লো ব্যাক পেইনের চিকিৎসায় বিভিন্ন ডাক্তারদের ভূমিকা বোঝা যায়।


পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ান

পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ান কারা?

পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানরা দীর্ঘস্থায়ী ব্যথার কারণ নির্ণয় এবং চিকিৎসায় বিশেষজ্ঞ, যার মধ্যে কোমরের ব্যথাও রয়েছে। তারা সাধারণত এনেস্থেসিওলজি, নিউরোলজি বা ফিজিয়াট্রি তে এমডি পাশ করার পর দীর্ঘস্থায়ী ব্যথার চিকিৎসায় অতিরিক্ত প্রশিক্ষণ গ্রহণ করেন। পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানরা, প্রায়ই পেইন স্পেশালিস্ট বা পেইন ডাক্তার হিসাবে পরিচিত, তারা কোমরোর বাথার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।


পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানরা কী করেন?

পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানরা কোমরের ব্যথার চিকিৎসায় ওষুধ, ব্যথার ইন্টারভেনশন একটি সামগ্রিক এবং বহুমুখী পদ্ধতি গ্রহণ করেন। এখানে তাদের ভূমিকা বিস্তারিত ভাবে আলোচনা করা হলো।


কোমরের ব্যথার কারণ নির্ণয়

পেন ম্যানেজমেন্ট বিশেষজ্ঞরা কোমরের ব্যথার কারণ খুঁজে বার করতে বিভিন্ন পদ্ধতির সাহায্য নিয়ে থাকেন। প্রথমেই তারা রোগীর বিস্তারিত হিস্ট্রি, কিছু ক্লিনিক্যাল পরীক্ষা কোটে থাকেন। এর পর প্রয়োজন মতো এক্স রে, সিটি স্ক্যান, এমআরই , নার্ভ কন্ডাকশনের পরীক্ষা, রক্ত পরীক্ষা এর সাহায্যে রোগের উৎস খুঁজে বার করতে চেষ্টা করেন। এ ছাড়াও কিছু ক্ষেত্রে ব্যথার উৎস খুঁজে বার করতে অনেক সময় কিছু ছোট ইনজেকশন দেবার প্রয়োজন হতে পারে। একে বলে ডায়াগনস্টিক ইনজেকশন।


কোমরের ব্যথার চিকিৎসা

ওষুধ - পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানরা কোমরের ব্যথার ফার্মাকোলজিক্যাল চিকিৎসায় (ওষুধের দ্বারা) পারদর্শী। তারা রোগীর নির্দিষ্ট প্রয়োজন অনুসারে বিভিন্ন ধরনের ওষুধ দিতে পারেন, যার মধ্যে রয়েছে:

১। ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (এনএসএআইডি): ফোলা এবং ব্যথা কমাতে।

২। মাসল রিল্যাক্স্যান্টস: পেশীর টান কমাতে

৩। অ্যান্টিডিপ্রেসেন্টস এবং অ্যান্টিকনভালসান্টস: নার্ভের ব্যথা কমাতে ( মনে রাখবেন এই দুই ধরনের ওষুধ ব্যথার চিকিৎসায় ব্যবহৃত হয়)

৪। অপিওইডস: খুব তীব্র ব্যথায়। যদিও এই ধরনের ওষুধ খুব সতর্কতার সাথে ব্যবহার করতে হয়।


ইন্টারভেনশনাল নন-সার্জিকাল চিকিৎসা - পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানদের অন্যতম প্রধান শক্তি হল বিভিন্ন ইন্টারভেনশনাল পদ্ধতি। যে খানে কোনো অপারেশন ছাড়াই কিছু ছোট পদ্ধতি ও ইনজেকশন এর সাহায্যে রোগীর ব্যথা কমানো হয় । এগুলির মধ্যে রয়েছে:


১। এপিডিউরাল স্টেরয়েড ইনজেকশনস: হার্নিয়েটেড ডিস্কের চিকিৎসায় স্টেরয়েড সরাসরি এপিডিউরাল স্পেসে পৌঁছে দেওয়া হয়। যা ডিস্ক প্রপাপ্স এর চিকিৎসায় করা হয়ে থাকে।

২। ফেসেট জয়েন্ট ইনজেকশনস: কোমরের ফেসেট জয়েন্টের আর্থ্রাইটিস বা আঘাতজনিত ব্যথা উপশম করার জন্য মেরুদণ্ডের ফেসেট জয়েন্ট লক্ষ্য করে ইনজেকশন দেওয়া হয়ে থাকে।

৩। নার্ভ ব্লকস: ব্যথার সংকেত ব্লক করতে নির্দিষ্ট নার্ভের কাছে প্রয়োজনে অ্যানাস্থেটিক ও নিউরোলিটিক ইনজেকশন দেওয়া হতে পারে।

৪।রেডিওফ্রিকোয়েন্সি অ্যাবলেশন: ব্যথার সংকেত বহনকারী নার্ভ ফাইবারগুলি ধ্বংস করতে তাপ ব্যবহার করা। এই পদ্ধতি তে দীর্ঘ স্থায়ী ভাবে ব্যথার উপশম হয়।

৫। স্পাইনাল কর্ড স্টিমুলেশন: মেরুদণ্ডে বৈদ্যুতিক ইমপালস পাঠাতে একটি ডিভাইস ইমপ্ল্যান্ট করা যাতে ব্যথা কমে যায়। এটি ব্যথার চিকিৎসা তে একটি আধুনিক পদ্ধতি।

৬। তারা আলট্রাসাউন্ড-গাইডেড ইনজেকশনসের ( Ultrasound Guided Injection) মতো কৌশলও ব্যবহার করতে পারেন।


কখন পেইন ম্যানেজমেন্ট ফিজিশিয়ানের কাছে যাবেন?

যদি আপনার কোমরের ব্যথা দীর্ঘস্থায়ী হয় এবং প্রচলিত চিকিৎসায় সাড়া না দেয়, আপনি পেইন ম্যানেজমেন্ট চিকিৎসকের কাছে যেতে পারেন।


ফিজিয়াট্রিস্ট

ফিজিয়াট্রিস্টরা, বা পুনর্বাসন ডাক্তাররা, শারীরিক চিকিৎসা এবং পুনর্বাসনে বিশেষজ্ঞ (ভারতে এমডি ইন ফিজিক্যাল মেডিসিন)। তারা মেরুদণ্ডের ডিসঅর্ডার সহ পেশী এবং হাড়ের ব্যাধি সহ রোগীদের কার্যক্ষমতা এবং জীবনের মান পুনরুদ্ধারে মনোনিবেশ করেন।

ফিজিয়াট্রিস্টরা তাদের রোগীদের নির্দিষ্ট প্রয়োজন অনুসারে বিস্তৃত, নন-সার্জিকাল চিকিৎসা পরিকল্পনা তৈরি করেন। এর মধ্যে প্রায়শই ফিজিক্যাল থেরাপি, ওষুধ এবং জীবনধারা পরিবর্তনের একটি সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকে।

যদি আপনার লো ব্যাক পেইন পেশী বা জয়েন্ট ডিসফাংশনের সাথে সম্পর্কিত হয়, একজন ফিজিয়াট্রিস্ট একটি সামগ্রিক পুনর্বাসন প্রোগ্রাম ডিজাইন করতে পারেন যা ব্যথা কমাতে এবং গতিশীলতা উন্নত করতে সহায়ক হবে।


অর্থোপেডিস্ট


অর্থোপেডিস্টরা এমন ডাক্তার যারা হাড়, জয়েন্ট, লিগামেন্ট, টেন্ডন, এবং পেশীর চিকিৎসায় বিশেষজ্ঞ। তারা প্রায়শই ফ্র্যাকচার, আর্থ্রাইটিস, এবং মেরুদণ্ডের ডিসঅর্ডারগুলির চিকিৎসা করেন।

অর্থোপেডিস্টরা লো ব্যাক পেইনের জন্য সার্জিকাল চিকিৎসা দিতে পারেন। যখন সার্জারি প্রয়োজন হয়, তারা স্পাইনাল ফিউশন, লামিনেকটমি এর মতো প্রক্রিয়া সম্পাদন করেন।

যদি আপনার লো ব্যাক পেইন কাঠামোগত সমস্যার কারণে হয় যেমন ফ্র্যাকচার স্পাইনাল স্টেনোসিস, বা স্কোলিওসিস, একজন অর্থোপেডিস্টের পরামর্শ নেওয়া উচিত। তারা একটি ব্যাপক মূল্যায়ন প্রদান করতে এবং উপযুক্ত চিকিৎসার অপশনগুলি সুপারিশ করতে পারেন, যার মধ্যে প্রয়োজন হলে সার্জারি অন্তর্ভুক্ত।


নিউরোসার্জন

নিউরোসার্জনরা বিশেষজ্ঞ যারা স্নায়ুতন্ত্রের ওপরের রোগগুলির সার্জিকাল চিকিৎসায় মনোনিবেশ করেন, যার মধ্যে মেরুদণ্ডও রয়েছে।

নিউরোসার্জনরা সার্জারি সম্পাদন করেন যা লো ব্যাক পেইন কমাতে সাহায্য করে। তারা অন্যান্য বিশেষজ্ঞদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন ।


About the Author

Dr. Debjyoti Dutta, a distinguished pain management specialist at Samobathi Pain Clinic in Kolkata, is also a prolific author. His writings encompass emerging technologies, pharmacokinetics, and pharmacodynamics of pain medications, and comprehensive arthritis treatments for adults. His clear, evidence-based approach educates healthcare providers and empowers patients, enhancing their understanding and management of chronic pain. Dr. Dutta's contributions significantly impact both the medical community and patients, fostering improved care and quality of life for those suffering from pain.

Commentaires


bottom of page